ক্রিকেট নিয়ে আকর্ষণীয় এবং অজানা তথ্য |

ক্রিকেট নিয়ে আকর্ষণীয় এবং অজানা তথ্য। ক্রিকেট সম্পর্কে অজানা তথ্য।

ক্রিকেট সম্পর্কে আকর্ষণীয় এবং অজানা তথ্য


আমরা ক্রিকেটার এবং তাদের জীবন সম্পর্কে অনেক মজার গল্প শুনেছি কিছু চমকপ্রদ হয় যখন কয়েকজন আমাদের ধাক্কায় ফেলে দেয়। এখানে আমরা আপনাদের সামনে ক্রিকেটার এবং খেলা সম্পর্কে কিছু আকর্ষণীয় এবং অজানা তথ্য নিয়ে আসছি।


- শহীদ আফ্রিদির দ্রুততম সেঞ্চুরি -


আমরা সকলেই জানি যে, কোরি অ্যান্ডারসন এবং পরবর্তীতে এবি ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে যাওয়ার আগে দীর্ঘ সময়ের জন্য দ্রুততম ওয়ানডে সেঞ্চুরি রেকর্ডটি করেছিলেন শহীদ আফ্রিদি। আফ্রিদি শ্রীলঙ্কার বিপক্ষে ৩৭ বলে এক সেঞ্চুরি পূর্ণ করেছিলেন এবং অ্যান্ডারসন যথাক্রমে ৩৬ এবং ডি ভিলিয়ার্স ৩১ রান করেছিলেন। আক্রমণভাগের ডানহাতি ব্যাটসম্যান এই কৃতিত্ব অর্জন করতে শচীন টেন্ডুলকারের ব্যাট ব্যবহার করেছিলেন।


- আব্বাস আলী রোমামসের গল্প -


আপনি কি ভক্তদের মাঠে নামতে এবং তাদের পছন্দের খেলোয়াড়দের স্পর্শ এবং আলিঙ্গন করতে দেখেছেন? তবে ভারতীয় ক্রিকেটারের সাথে এরকম একটা ঘটনা ঘটেছিল ব্র্যাবর্ন স্টেডিয়ামে। মাঠে নামার সময় আব্বাস আলি বেগ একটি মেয়েকে দেখে হতবাক হয়ে গিয়েছিলেন এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের টেস্ট ম্যাচের সময় তাকে কিস(kiss) করেছিলেন। তিনি তার গালে চুমু খেলেন।


- ডন ব্র্যাডম্যান হিট উইকেট -


অস্ট্রেলিয়ার ডন ব্র্যাডম্যান বিশ্বের সেরা ক্রিকেটার হিসাবে পরিচিত। তার ক্যারিয়ারের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে শূন্য রানে আউট হওয়ার পর তিনি টেস্টে 100 গড়ে গড়ে রক্ষা করতে পারেননি। তবে খুব কমই জানেন যে ব্র্যাডম্যান একবার হিট উইকেটে আউট হন এবং 1948 সালে ব্রিসবেন টেস্ট চলাকালীন লালা অমরনাথের উইকেট কেটে যায় তার উইকেট।


★অ্যালেক স্টুয়ার্টের জন্ম তারিখ এবং টেস্টটি তাল মিলিয়ে চলে★


ইংল্যান্ডের প্রাক্তন উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক স্টুয়ার্ট ৮/৪/৬৩(১৯৬৩)তে জন্মগ্রহণ করেছিলেন এবং মজার বিষয় হল তাঁর টেস্ট রানের সংখ্যা ছিল ৮৪৬৩।


- ইংল্যান্ডের ফাইনাল পরাজয় -


ইংল্যান্ড একমাত্র দল যে ৬০ ওভারের ফাইনাল (১৯৯৯ বিশ্বকাপ বনাম ওয়েস্ট ইন্ডিজ), ৫০-০ ওভার ফাইনাল (১৯৯২ বিশ্বকাপ বনাম পাকিস্তান) এবং ২০ ওভারের ফাইনাল (২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি বনাম ভারত) হেরেছে।


- ব্যাটিং অর্ডার পরিবর্তন -


ব্যাটিং অর্ডার নিয়ে এখনও পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে। আমরা প্রায়শই দেখেছি যে টিম ম্যানেজমেন্টগুলি ফলাফল উন্নত করার জন্য সাধারণত তাদের ব্যাটিং লাইন আপকে সামঞ্জস্য করে। ল্যান্স ক্লুজনার, আবদুল রাজ্জাক, শোয়েব মালিক ও হাশান তিলকারত্নে চারজন ব্যাটসম্যান যারা নিজ নিজ দলের হয়ে ১০ টি ভিন্ন অবস্থানে ব্যাট করেছেন।


- জ্যাক হবসের সেঞ্চুরি -


স্যার জ্যাক হবস তাঁর কেরিয়ারে 199 টি সেঞ্চুরি করেছেন।


- ১ ওভারে ৭৭ রান -


যুবরাজ সিংকে স্টুয়ার্ট ব্রডের ওভারে ৩৬ runs রানের বিনিময়ে মারতে দেখেছেন? আপনি কি দেখেছেন প্রশান্ত পরমেশ্বরণ এক ওভারে ৩৭ runs রান দিয়েছিলেন? আপনি কি মনে করেন যে এগুলি সবচেয়ে ব্যয়বহুল ওভার? যদি হ্যাঁ, আপনি ভুল। একটি ওভারে সর্বোচ্চ রান হচ্ছে 77।


- মহিলাদের বিশ্বকাপ -


প্রথম পুরুষদের বিশ্বকাপ 197৫ সালে অনুষ্ঠিত হয়েছিল যা ওয়েস্ট ইন্ডিজ ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে জিতল। তবে আপনি কি জানেন যে মহিলাদের বিশ্বকাপটি পুরুষদের আগে হয়েছিল? ১৯৭৩ সালে প্রথম মহিলাদের বিশ্বকাপ খেলা হয়েছিল England ইংল্যান্ড অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রতিযোগিতাটি জিতেছিল।


- অলিম্পিকে ক্রিকেট -


১৯৯০ সালের দিকে ক্রিকেট খেলা অ্যাথেন্সে সংস্করণ একবার অলিম্পিকের অংশ ছিল।


- পাকিস্তানের হয়ে খেলছেন শচীন টেন্ডুলকার -


আপনি কি এটি কল্পনা করতে পারেন? ঠিক আছে, মুম্বাইয়ের ব্র্যাবর্ন স্টেডিয়ামে এটি হয়েছিল যখন 1987 সালে শচীন একটি অনুশীলন ম্যাচে পাকিস্তানের হয়ে মাঠে নেমেছিলেন।


- ১০ দিনের টেস্ট ম্যাচ -


টেস্টে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ডটি কার? ওয়েস্ট ইন্ডিজ. তবে রেকর্ডটি ১৯৩৯ সালে ইংল্যান্ডে যেতে পারত। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যকার টেস্ট চলাকালীন ইংলিশ দলটি ৬৮৬ রান তাড়া করতে হয়েছিল। ম্যাচটি দশম দিনে ইংল্যান্ডের সাথে ৬৫৪/৫ তে গিয়েছিল। ইংল্যান্ডের পক্ষে কাজটি সহজ হতে পারে তবে অধিনায়ক যে তাদের ফিরিয়ে নিতে বাধ্য ছিল, তারা আরও অপেক্ষা করতে অস্বীকার করেছিল এবং ম্যাচটি ড্র হিসাবে ঘোষণা করা হয়েছিল।


- আইসিসির অপরিবর্তিত নিয়ম -


আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সচারচর নিয়ম পরিবর্তন করে চলেছে। আপনি যদি নবম শ্রেণিতে পাঠ্যপুস্তক পড়ে থাকেন তবে আপনার অবশ্যই তা জেনে রাখা উচিত যে কয়েক বছর ধরে ব্যাট এবং বলের আকার পরিবর্তিত হয়েছে। তবে পিচের আকার যা গজ 22 গজ একমাত্র জিনিস যা প্রথম থেকেই পরিবর্তন হয়নি।


- শকিং উইকেট ট্যালি -


উইলফ্রেড রোডস যিনি ইয়র্কশায়ারের হয়ে খেলেছেন ৪২২০ টি উইকেট শিকার করেছেন।



আর্টিকেলটি আপনার কাছে কেমন লেগেছে? কমেন্টে জানান!